জ্বালানি তেলের দাম কমলেও গোপালগঞ্জে বাস ভাড়া কমার সম্ভাবনা নেই

তমাল খান :
গণপরিবহনের জ্বালানি ডিজেলের দাম কমলেও গোপালগঞ্জে আপাতত বাস ভাড়া কমার কোনো সম্ভাবনা নেই। সড়ক পরিবহন মালিক সমিতি বলছে, বাসের ভাড়া এমনিতেই কম।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে ডিজেল ও কেরোসিনের দাম ২ টাকা ২৫ পয়সা কমিয়েছে সরকার। নতুন দাম অনুসারে এখন থেকে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন বিক্রি হবে ১০৬ টাকায়। জ্বালানি তেলের দাম বাড়লে তাৎক্ষনিক ভাড়া বৃদ্ধি করা হয়। কমলে তা কার্যকর করা হয় না। এবার জ্বালানির দাম কমার প্রেক্ষিতে বাস ভাড়া কমানোর দাবি রয়েছে। যাত্রীদের দাবি, আগেও জ্বালানির দাম কমার পর গণপরিবহনের ভাড়া সমন্বয় করা হয়নি।‘আগেরবার জ্বালানির দাম কমানোর পর ভাড়া যেটা কমানো হয়েছে সেটা কোনো বাসেই কার্যকর হয়নি। সামনে ঈদ, একদিকে জ্বালানির দাম কমানো হয়েছে অন্য দিকে ভাড়া নৈরাজ্য চলছে।’জ্বালানি তেলের দাম সমন্বয়ের পর বাস ভাড়া কিলোমিটারে ৩ পয়সা কমানোর সিদ্ধান্তকে ‘জাতির সঙ্গে তামাশা’ বলেছে যাত্রী কল্যাণ সমিতি। তারা বলছে, এই সিদ্ধান্ত কার্যকর করা যাবে না। তেলের দাম কমানোর সুফল পাবে বাস মালিকরা। বিশ্ব বাজারের সঙ্গে সমন্বয় করে জ্বালানি তেলের দাম সমন্বয়ের নীতি নেওয়ার পর থেকে সরকার দুই দফায় তেলের দাম সমন্বয় করেছে। এই দুই দফায় ডিজেলের দাম কমেছে মোট ৩ টাকা। গণপরিবহনে যাত্রীদের অধিকার নিয়ে দীর্ঘদিন সোচ্চার গোপালগঞ্জ বাসী। সিন্ডিকেটের কারনে ভাড়া কমছে না।

যাত্রী কল্যাণ সমিতির বিবৃতিতে বলা হয়, “এই যে ভাড়া কমানো হচ্ছে, সেটি কার্যকর যোগ্য নয়। জ্বালানি তেলের মূল্য কমানোর সুফল কেবল বাস ও অন্যান্য পরিবহনের মালিকেরা ভোগ করলেও জনগণ বঞ্চিত হবে।”
ডিজেলের দাম লিটারে ২ টাকা ২৫ পয়সা করে কমানোর পর সোমবার বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বাসের ভাড়া সমন্বয়ের সুপারিশ চূড়ান্ত করেছে। সেই সুপারিশ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তারাই ভাড়া কমানোর বিষয়টি চূড়ান্ত করবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*