কোটালীপাড়ার দেবগ্রাম আশ্রয়ণ প্রকল্পের নারীদের উৎপাদিত হস্তশিল্প এখন ইউরোপে যাচ্ছে

রাজিয়া সুলতানাঃ
গোপালগঞ্জের কোটালীপাড়ায় আশ্রায়ণ প্রকল্পের সুবিধাভোগী নারীদের উৎপাদিত পণ্য ব্র্যান্ডিং এর শুভ উদ্বোধন করেছেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা।

শনিবার (২৯ জানুয়ারি) সকালে কোটালীপাড়া উপজেলার দেবগ্রাম আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাবলম্বিকরণের লক্ষ্যে হস্তশিল্প ব্র্যান্ডিং এর উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক উসমান গণি, উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌস ওয়াহিদ, নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুন খান, সহকারী ভুমি কমিশনার আফিয়া শারমিন, প্রকল্প ম্যানেজার মিন্টু হালদার।

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী’র উপহার দেবগ্রাম আশ্রায়ন প্রকল্পে কোটালীপাড়া উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় সুবিধাবঞ্চিত নারীদের ভাগ্যের উন্নয়নে বাংলাদেশ ইয়ূথ ফার্স্ট কন্সার্ন্স (বিওয়াইএফসি) এর উদ্যোগে নারীদের ক্ষমতায়নের লক্ষ্যে অসহায় কর্মহীন নারীদের আয়বৃদ্ধিমূলক হস্তশিল্প প্রশিক্ষন কার্যক্রম পরচিালিত হচ্ছে।

এরই ধারাবাহিকতায় ৩৩ জন নারী প্রশিক্ষনার্থীদের সাথে নতুন আরও ২১ জন নারী এই কার্যক্রমের সাথে যুক্ত হয়ে মোট ৫৪ জন নারী প্রশিক্ষনার্থী নিয়মিত বিওয়াইএফসি কতৃক পরিচালিত এই হস্তশিল্প প্রশিক্ষন কার্যক্রমে অংশগ্রহন করে।
বিশেষ করে মাফলার, বিছানার চাদর, নকশি কাথা, থামি, টুপি সহ নানা পণ্য উৎপাদন করছেন উদ্যোক্তারা। এই পন্য ইউএসএ, জার্মান, ফ্রান্স, ইতালি সহ বিভিন্ন দেশে বানিজ্যিক ভাবে রপ্তানী করা হচ্ছে। স্থানীয়ভাবেও এই পণ্য সুনাম কুড়িয়ে নিচ্ছে।

এদিকে জেলা প্রশাসক শাহিদা সুলতানা এই দেবগ্রাম আশ্রয়ণের সার্বিক কার্যক্রম প্রতিনিয়ত পর্যবেক্ষন করছেন এবং এই সকল পরিবারের আর্থ সামাজিক উন্নয়নের জন্য নতুন নতুন উদ্যোগ গ্রহন করছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*