গোপালগঞ্জে পাইপ লাইনের মাধ্যমে শীঘ্রই গ্যাস আসছে- এ বিষয়ে মতবিনিময় সভা

রাজিয়া সুলতানা:
পায়রা বন্দরের গভীর সমুদ্রে সাবসি পাইপ লাইনসহ এফএসআরইউ স্থাপন এবং পায়রা বরিশাল খুলনা অনশোর পাইপলাইন নির্মানের লক্ষ্যে পরিবেশগত ও আর্থসামাজিক প্রভাব নিরূপণ বিষয়ে গোপালগঞ্জে মত বিনিময় সভা ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৫ মে) বেলা ১১টায় গোপালগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ের স্বচ্ছতা সম্মেলন কক্ষে সেন্টার ফর এনভায়রনমেন্টাল এন্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসের উদ্যোগে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. গোলাম কবির এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মুন্সি মো. আতিয়ার রহমান, প্রধান নির্বাহী কর্মকর্তা দেবপ্রসাদ পাল, জেলা আওয়ামী লীগের সভাপতি মাহবুব আলী খান, সাধারণ সম্পাদক জি.এম শাহাবুদ্দিন আজম, ডিডিএলজি আজহারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব)ফারহানা জাহান উপমা, টুঙ্গিপাড়া মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল, কোটালীপাড়া মেয়র মতিয়ার রহমান হাজরা, উপজেলা চেয়ারম্যান সলেমান বিশ্বাস।

এছাড়া পাওয়ার এনার্জি এন্ড মিনারেল রিসোর্সেস (সিইজিআইএস) ডিভিশন এর পরিচালক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ মোক্তারুজ্জামান, জুনিয়র স্পেশালিস্ট আবু সাইদ মোঃ ফয়সাল, এ্যাসোসিয়েট স্পেশালিষ্ট ফয়সাল আহম্মেদ, রিসার্স এ্যাসোসিয়েট মো: শহিদুল রহমান, রিসার্স কনসালটেন মাহামুদুল হাসান সহ বিভিন্ন শ্রেনীপেশার মানুষ উপস্থিত ছিলেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম বলেন, গোপালগঞ্জে পাইপ লাইনের মাধ্যমে শীঘ্রই আসছে গ্যাস। পায়রা বন্দরের গভীর সমুদ্র থেকে পাইপ লাইনের মাধ্যমে গোপালগঞ্জ বাগেরহাট হয়ে খুলনা পর্যন্ত এই গ্যাস সরবরাহ করা হবে। গোপালগঞ্জ অতিক্রমকারী পাইপ লাইনের দৈর্ঘ্য ৩১.২৫ কিঃমি। পাইপ লাইনটি গোপালগঞ্জ জেলার অন্তর্গত তিন উপজেলা গোপালগঞ্জ সদর, কোটালীপাড়া এবং টুঙ্গীপাড়া দিয়ে অতিক্রম করবে।

তবে পরিবার ভিত্তিক এই গ্যাস পাওয়া যাবেনা। এ গ্যাস কেবলমাত্র শিল্পকারখানায় ব্যবহৃত হবে। এই গ্যাস লাইনের গ্যাস দিয়ে গোপালগঞ্জের কোটালীপাড়ার রাধাগঞ্জ প্রস্তাবিত ২০০একর জমির উপরে নির্মিত ইকোনোমিক জোনে শিল্পকারখানা চালু সহ জেলার বিভিন্ন স্থানে গড়ে ওঠা কলকারখানা এই গ্যাস দিয়ে স্বল্পমূল্যে পন্য উৎপাদন করতে পারবে। সেই সাথে এই অঞ্চলের মানুষের বেকারত্ব দূর হবে। অর্থেনৈতিক সমৃদ্ধি ঘটবে। এই অঞ্চলের মানুষের আর্থ সামাজিক উন্নয়ন ঘটবে বলে জানান তিনি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*