গোপালগঞ্জে ভূমিহীন ও গৃহহীন ৬১৯পরিবার পাচ্ছে ঘর

রাজিয়া সুলতানা:
আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় তৃতীয় পর্যায়ে গোপালগঞ্জে ভূমিহীন ও গৃহহীন ৬১৯টি পরিবার পাচ্ছে ঘর। আগামীকাল ২১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব ঘরের চাবি হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন। আজ বুধবার (২০ জুলাই) সকাল সাড়ে ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিং করে এ তথ্য জানিয়েছেন গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা।

জেলা প্রশাসক শাহিদা সুলতানার সভাপতিত্বে প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মো: রাশেদুর রহমান, অতিরিক্ত  জেলা প্রশাসক নাজমুন-নাহার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মহসিন উদ্দিন, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আলাউদ্দিন সহ অন্যান্য কর্মকর্তাগণ।

প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক শাহিদা সুলতানা জানান, ৩য় পর্যায়ে ২য় ধাপে মাননীয় প্রধানমন্ত্রী কতৃক মুজিববর্ষ উপলক্ষে গোপালগঞ্জে ৬১৯টি উপকারভোগী পরিবারের নিকট ২ শতাংশ জমি ও দুইকক্ষ বিশিষ্ট সেমি পাকা ঘর হস্তান্তর করা হবে। প্রধানমন্ত্রীর শুভ উদ্বোধনের পর উপকারভোগীদের নিকট ঘরের চাবি বুঝে দেওয়া হবে।

তিনি আরও বলেন, ৩য় পর্যায়ে ২য় ধাপে গোপালগঞ্জ সদর উপজেলায় ১৬২ ভূমিহীন ও গ্রহহীন পরিবারকে ঘর প্রদান করা হবে। এর মধ্যদিয়ে গোপালগঞ্জ সদর উপজেলার ২১টি ইউনিয়নে আর কোন ভূমিহীন ও গ্রহহীন পরিবার থাকবে না। এছাড়া, মুকসুদপুর উপজেলায় ৩০৭ টি, কাশিয়ানী উপজেলায় ১০০টি, কোটালীপাড়া উপজেলায় ২০টি এবয় টুঙ্গিপাড়া উপজেলায় ৩০টি ঘর নির্মাান সম্পন্ন হয়েছে। ৩য় পর্যায়ে অবশিষ্ট ৩৭৮টি ঘরের নির্মাণ কাজ চলমান রয়েছে।

তিনি বলেন, এর আগে, গোপালগঞ্জ জেলায় ৩৬৪০টি ভ’মিহীন ও গৃহহীন পরিবার এর মধ্যে ১ম পর্যায়ে ৮৫৬টি, ২য় পর্যায়ে ১১৫৭টি এবং ৩য় পর্যায়ে ১ম ধাপে ৬৩০টি করে মোট ২৬৪৩টি উপকারভোগী পরিবারের মধ্যে জমি ও দুইকক্ষ বিশিক্ষ একক সেমিপাকা গৃহ হস্তান্তর করা হয়েছে। পরিবারগুলোর বিদ্যুৎ ও নিরাপদ পানির ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি তাদের কর্মসংস্থানের জন্য প্রশিক্ষণ ও উপকরণ দেয়া হচ্ছে। শিশুদের লেখাপড়া নিশ্চিতে কাজ করা হচ্ছে। প্রধানমন্ত্রীর আশ্রায়ণে তারা যাতে পরিবার পরিজন নিয়ে সুন্দরভাবে জীবনযাপন করতে পারে তার জন্য কাজ করা হচ্ছে। এছাড়া আশ্রায়ণে বৃক্ষ রোপন করা হয়েছে। সেখানে শাকসবজি উৎপাদনে তাদের প্রশিক্ষণ সহ সব ধরণের সহায়তা করা হচ্ছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*