গোপালগঞ্জে সাংবাদিকদের অনলাইন কর্মশালা

 

গোপালগঞ্জ:
গোপালগঞ্জ সদর উপজেলায় ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার ২৫ জন গণমাধ্যমকর্মীদের নিয়ে চ৪উ (চষধঃভড়ৎসং ভড়ৎ উরধষড়মঁব) প্রকল্পের আওতায় ২ দিনব্যাপী সুশাসনের জন্য কৌশলগত যোগাযোগ শীর্ষক অনলাইন কর্মশালা শুরু হয়েছে। আজ রোববার জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের উদ্যোগে এ অনলাইন কর্মশালা উদ্বোধন করেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক (এনডিসি) শাহিন ইসলাম।

এসময় কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (এনডিসি) ড. শাহনাজ আরেফিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা। এছাড়া আর্মেনিয়া থেকে যুক্ত হন চ৪উ প্রকল্পের টিম লিডার মি. আর্সেন স্টেফেনিয়ন।

চ৪উ প্রকল্পটির মূল উদ্দেশ্য জনগণকে সম্পৃক্ত করে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়া শক্তিশালী করা ও সরকারি কর্মকান্ডে জবাবদিহিতা নিশ্চিত করা।
চ৪উ প্রকল্পটি ইউরোপীয়ান ইউনিয়ন ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে গৃহীত। এই প্রকল্পটির সার্বিক তত্ত্বাবধানে আছে মন্ত্রীপরিষদ বিভাগ, সমন্বয় করছে বৃটিশ কাউন্সিল এবং বাস্তবায়নের দায়িত্ব আছে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট (ঘওগঈ), বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (ইচঅঞঈ) বিসিএস প্রশাসন একাডেমী, জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (ঘওখএ)।

এই লক্ষে সরকার কর্তৃক গৃহীত ৫টি কৌশলপত্র: জাতীয় শুদ্ধাচার কৌশল, তথ্য অধিকার, সেবা প্রদান প্রতিশ্রুতি, অভিযোগ প্রতিকার ব্যবস্থা ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সম্বন্ধে গণমাধ্যম কর্মীদের প্রশিক্ষণ প্রদান করা হবে, যাতে গণমাধ্যমকর্মীগণ জনগণকে তাদের অধিকার সম্বন্ধে সচেতন করতে পারে।

কর্মশালার সার্বিক ব্যবস্থাপনা ও সঞ্চালনা করেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (প্রশাসন ও উন্নয়ন) ও চ৪উ ফোকাল পয়েন্ট কর্মকর্তা মো. মুনজুরুল আলম, কর্মশালা পরিচালক মো. সোহেল রানা, উপ-পরিচালক (প্রশাসন) এবং সার্বিক ব্যবস্থাপনায় মো.আবুজার গাফফারী, উপ-পরিচালক (বেতার অনু. প্রশি.), কর্মশালা সমন্বয়ক মো. আব্দুল মান্নান, সহকারি পরিচালক (দৃশ্য সজ্জা ও রেখায়ন) এবং এস. এম. রাফিউল আবেদীন, সহকারি প্রোগ্রামার। র‌্যাপিটিয়ার হিসাবে দায়িত্ব পালন করছেন নাফিস আহমেদ, সহকারি পরিচালক (বেতার প্রকৌ. প্রশি.) কর্মশালা সহযোগী হিসেবে দায়িত্ব পালন করছেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের হিসাব রক্ষক নোমান ও কম্পিউটার অপারেটর মো. কামরুল হাসান ইউছুফ । গণসংযোগ কর্মকর্তা আবদুল হান্নান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপিতে এ তথ্য জানানো হয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*