গোপালগঞ্জে প্রায় ২ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে


রাজিয়া সুলতানাঃ
গোপালগঞ্জ জেলার ১ লাখ ৯১ হাজার ১০২ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এ উপলক্ষে বুধবার (২৯ মে) সকাল ১১টায় সিভিল সার্জন অফিসের হল রুমে সাংবাদিকদের সমন্বয়ে অনুষ্ঠিত আলোচনাসভায় এ তথ্য জানিয়েছেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. এস এম সাকিবুর রহমান।

এ সময় জেলা ইপিআই সুপারিনন্টেন্ড দীপক রঞ্জণ সরকার ও সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. দিবাকর বিশ্বাসসহ জেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

মেডিকেল অফিসার ডা. এস এম সাকিবুর রহমান জানান, আগামী ১ জুন সারাদেশের মত গোপালগঞ্জে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এ ক্যাম্পেইনে জেলার পাঁচ উপজেলায় ৭টি স্থায়ী, ১ হাজার ৭০৯টি অস্থায়ী কেন্দ্রে ২১৬ জন তত্ত¡াবধায়কের নেতৃত্বে ৩ হাজার ৪৩২ জন স্বেচ্ছাসেবী ৬ থেকে ১১ মাস বয়সের ২৬ হাজার ১৭০ জন শিশুকে নীল রং এর ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সের ১ লাখ ৬৪ হাজার ৯৩২ জন শিশুকে লাল রং এর ভিটামিন ‘এ’ ক্যাপসুল সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত খাওয়ানো হবে।

তিনি আরও বলেন, ভিটামিন এ শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় যা শরীরের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখতে, চোখের স্বাভাবিক দৃষ্টিশক্তি বজায় রাখতে, শিশুর গর্ভকালীন বৃদ্ধি স্বাভাবিক রাখতে, ত্বকের শুষ্কতা দূর করতে, রক্তস্বল্পতা প্রতিরোধ করতে এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। ভিটামিন ‘এ’ এর অভাবে রাতকানা রোগসহ চোখের অনেক ক্ষতিকর প্রভাব রোগ দেখা যায়। ভিটামিন ‘এ’ ক্যাপসুল এসব রোগ প্রতিরোধ করে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*