টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

রাজিয়া সুলতানাঃ
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবসে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতিমো: আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার (১৭ মার্চ ) সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে প্রথমে রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুষ্পস্তবক অর্পণ করেন ও শ্রদ্ধা জানান। এ সময় তিন বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। বেজে ওঠে বিউগলের সুর। এ সময় কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

পরে বঙ্গবন্ধু ও ১৫ আগস্টে নিহত পরিবারের সদস্য ও শহীদদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন। এ সময় দেশ ও জাতির শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধু ভবনে রক্ষিত মন্তব্য বইতে রাষ্ট্রপতি স্বাক্ষর করেন।

এরপর মন্ত্রিপরিষদ সদস্য ও নেতাদের সঙ্গে নিয়ে কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানান শেখ হাসিনা।

এ সময় উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, আমির হোসেন আমু, শাজাহান খান, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, মুহাম্মদ ফারুক খান এমপি, -জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, প্রেসিডিয়াম সদস্য ফারুখ খান এমপি, যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মাহবুবউল-আলম হানিফ, শিক্ষামন্ত্রী দীপু মনি, কেন্দ্রীয় কমিটির সদস্য আবুল হাসনাত আব্দুল্লাহ, তথ্যমন্ত্রী হাসান মাহামুদ প্রমুখ।
প্রধানমন্ত্রী মুজিববর্ষ উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আব্দুল নাসের চৌধুরী এবং সংসদ সদস্য আসাদুজ্জামান নূরকে সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানান।

পরে বিকালে জাতীয় শিশু দিবসের আলোচনা সভায় অংশ নেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ বলেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, শিশুদের জন্য একটা সুন্দর ভবিষ্যত আমরা গড়ে যেতে চাই। এজন্য আমি দীর্ঘ মেয়াদী পরিকল্পনাও করে দিয়েছি।আজকে আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি।এই মর্যাদা ধরে রেখে আগামী দিনে আমরা বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ সোনার বাংলা হিসেবে গড়ে তুলবো। এটা হচ্ছে আমাদের অঙ্গীকার। আর আজকের শিশুরাই হবে সোনার বাংলার আগামী দিনের কর্ণধর।

এরপর মুজিববর্ষ উদযাপন উপলক্ষে টুঙ্গিপাড়ায় লোকজ মেলার উদ্বোধন করেন বঙ্গবন্ধু কন্যা প্রধান মন্ত্রী শেখ হাসিনা।

১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন বাঙালির মুক্তিসংগ্রামের অবিসংবাদিত নেতা শেখ মুজিবুর রহমান। তার সাহসী ও আপসহীন নেতৃত্বে অনুপ্রাণিত হয়েই পাকিস্তানি শাসনের বিরুদ্ধে স্বাধীনতাসংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল বাঙালি জাতি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*